• সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

বিচার চাইতে চাইতে এখন আর চাই না

বিচার চাইতে চাইতে
এখন আর চাই না

# মোস্তফা কামাল :-
আজ ৭ নভেম্বর মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টর কমান্ডার লে. কর্ণেল এটিএম হায়দার বীর উত্তমের ৪৮তম মৃত্যুবার্ষিকী। পঁচাত্তরের এই দিনে এটিএম হায়দার, ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ বীর উত্তমসহ বহু মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তাকে উছৃংখল সেনা সদস্যরা হত্যা করেছিলেন। কিশোরগঞ্জ শহরের খরমপট্টি এলাকায় তাঁর পৈত্রিক বাসা। বর্তমানে সেখানে বাস করছেন তাঁরই ছোটভাই বীর মুক্তিযোদ্ধা এটিএম সাফদার।
গতকাল সোমবার তাদের বাসায় গিয়ে কথা হয় এটিএম সাফদারের সাথে। তাঁর ভাইয়ের হত্যার বিচার দাবি প্রসঙ্গে কথা বলতেই তিনি জানিয়ে দেন, ‘এ বিষয়ে আর কোন কথাই বলবো না। অনেকবার বিচার চেয়েছি। আমি চেয়েছি। আমার বোন ক্যাপ্টেন সিরাতার বেগম বীর প্রতীককে নিয়ে বিভিন্ন ফোরামে কথা বলেছি। বিভিন্ন মিডিয়ায় অনেক সাক্ষাতকার দিয়েছি। এখন আর এসব বিষয়ে কোন কথা বলতেই ইচ্ছা করে না। কোন কথাই বলবো না।’ তখন তাঁকে বলা হয়, এই ক্ষোভের বিষয়েই কিছু বলুন। তিনি তাও বলতে নারাজ।
তবে এক পর্যায়ে তিনি বলেন, ‘আমরা তিন ভাইবোন মুক্তিযোদ্ধা। আমার বড়ভাই এটিএম হায়দার ২ নম্বর সেক্টর কমান্ডার হিসেবে রাজধানী ঢাকা দখলে নেতৃত্ব দিয়েছেন। ১৬ ডিসেম্বর আমার ভাই পাকিস্তানি জেনারেল নিয়াজীকে তৎকালীন রেসকোর্স ময়দানের আত্মসমর্পণের জায়গায় নিয়ে গিয়েছিলেন। আত্মসমর্পণের দলিল স্বাক্ষরের সময় আমার ভাইও সেখানে উপস্থিত ছিলেন।
আমরা কোন প্রাপ্তির জন্য মুক্তিযুদ্ধ করিনি। বঙ্গবন্ধুর ডাকে আমরা মুক্তিযুদ্ধে গিয়েছিলাম। আমরা এখনও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করি। এদেশেরই কিছু কুলাঙ্গার বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করলো। এর বিচার হলেও জাতীয় চার নেতা, যারা বঙ্গবন্ধুর অবর্তমানে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিলেন, তাদের হত্যার বিচার এখনও হলো না। আবার যখন দেখি, স্বাধীনতা বিরোধীরা সব জায়গায় দাপটের সঙ্গে প্রতিষ্ঠিত হচ্ছে, তখন খুব খারপ লাগে। মাঝে মাঝে মনে হয়, যদি মুক্তিযুদ্ধের আগে জানতাম, দেশটা এমন জায়গায় যাবে, তাহলে হয়ত মুক্তিযুদ্ধ করতাম না। এখন আওয়ামী লীগেও স্বাধীনতা বিরোধীদের অনুপ্রবেশ ঘটছে।’ তিনি এর হাত থেকে পরিত্রাণ চান। দেশটা যেন বঙ্গবন্ধুর আদর্শের ধারায় পরিচালিত হয়, সেই কামনাই করেন।
এটিম হায়দারের লাশটি অনেক ঝুঁকি নিয়ে পরিবারের সদস্যরা কিশোরগঞ্জে নিয়ে এসেছিলেন। এরপর বাসার কাছেই পারিবারিক গোরস্থানে দাফন করেন। তবে ৭ নভেম্বর বিএনপি ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ নামে পালন করলেও আওয়ামী লীগ পালন করে ‘মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস’ নামে। কিন্তু এই দিবসে কিশোরগঞ্জের কৃতি সন্তান লে. কর্ণেল এটিএম হায়দার বীর উত্তমকে কেউ স্মরণ করে না। তার স্মরণে কোন অনুষ্ঠানও হয় না। এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডর বাশির উদ্দিন ফারুকী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *